Anonymous
  • 0

এসিড কি ? সমুদ্রে এসিড ভর্তি হলে কি হবে

  • 0

এসিড কি ? সমুদ্রে এসিড ভর্তি হলে কি হবে

1 Answer

  1. এসিড কি ?
    এটি তাত্ক্ষণিকভাবে আপনার ত্বকে তীব্র জ্বলন সৃষ্টি করতে পারে। এমনকি এটি চুনাপাথর এবং কংক্রিটের মতো জিনিসগুলিকে নিমিষেই জ্বলসে দিতে পারে।

    এই অ্যাসিডটি আমাদের ব্যাটারির ভিতরে থাকার পরিবর্তে, আমরা যদি আমাদের বিশ্বের ৮০% পূরণ করার সিদ্ধান্ত নেই ? বিশেষত, যদি আমরা আমাদের মহাসাগরগুলিকে অ্যাসিডে পরিণত করার সিদ্ধান্ত নেই ? তাহলে কি হবে

    এই অ্যাসিড সমুদ্রের প্রাণীদের কী করবে? এর মধ্যে কী তারা সাঁতার কাটবে? এবং কীভাবে এটি আমাদের শহরগুলিতে প্রভাব ফেলতে পারে?

    আমাদের সমুদ্রের মধ্যে প্রায় ৮ পিএইচ রয়েছে, পিএইচ স্তরগুলি এসিডের স্তর পরিমাপ করে। ব্যাটারি অ্যাসিডের 0 পিএইচ থাকে,বিজ্ঞানীরা ধারণা করেন ২১০০ বছরে আটলান্টিক মহাসাগর ১০০% ক্ষয়কর অ্যাসিডে পরিণত হওয়ার প্রত্যাশা করছেন কিন্তু তবে আমরা যদি এই গতি বাড়িয়ে দেব তবে কী হবে? এবং এটি আমাদের সমস্ত মহাসাগরকে প্রভাবিত করবে?

    প্রথমে আমাদের বুঝতে হবে যে কেন এমন কিছু ঘটবে , জলবায়ু পরিবর্তনের কারণে, সাগরে
    আগের তুলনায় আরও বেশি কার্বন ডাই অক্সাইড বেড়েছে । এবং যখন এটি জলের সাথে প্রতিক্রিয়া করে, কার্বনিক অ্যাসিড তৈরি করে। সময়ের সাথে সাথে এটি আমাদের মহাসাগরগুলিকে অবিশ্বাস্যভাবে অ্যাসিডে পরিণত করে, মাছ, প্রবাল এবং এমনকি সমুদ্রের তলকেও ক্ষতি করে।

    যদি রাতারাতি এরকম কিছু ঘটে থাকে তবে এটি নিঃসন্দেহে বলা যায় যে আপনি খেতে পছন্দ করেন এমন সমস্ত মাছ মারা যাবে এবং দ্রুত অ্যাসিড দ্বারা গলে যাবে । সমুদ্রে প্রায় 230,000 বিভিন্ন প্রজাতি রয়েছে আমরা খুঁজে পেয়েছি। বিজ্ঞানীরা অনুমান করেছেন যে আরও 2 মিলিয়নেরও বেশি প্রজাতি আমাদের এখনও আবিষ্কার হয়নি।

    তাদের সব মারা যাবে, তবে হাঙ্গরের মতো আরও শক্তিশালী মাছের কী হবে? তাদের ত্বক অনেক বেশি ঘন হলেও তারা তুলনামূলকভাবে দ্রুত মারা যায়। ডলফিন এবং তিমির মতো স্তন্যপায়ী প্রাণীদের তাই হবে।

    যখন সমুদ্রগুলি ধীরে ধীরে আরও অ্যাসিডযুক্ত হয়ে উঠবে। সমুদ্রের প্রতিটি প্রজাতি বিলুপ্ত হয়ে যাবে
    গলদা চিংড়ি এবং কাঁকড়ার মতো ক্রাস্টাসিয়ানদের শক্ত খোলস তাদের রক্ষা করার কারণে তারা বেঁচে থাকার আরও ভাল সুযোগ অবশ্যই থাকবে। তবে যখন সমুদ্রগুলি ধীরে ধীরে আরও অ্যাসিডযুক্ত হয়ে উঠবে সমুদ্রের প্রতিটি প্রজাতি বিলুপ্ত হয়ে যাবে

    তবে ১০০ বছর ধরে যদি এমন কিছু ঘটে থাকে তবে কী হবে? সমুদ্রের সমস্ত প্রাণী কি মানিয়ে নিতে সক্ষম হবে? ভাল, না।
    55 মিলিয়ন বছর আগে এরকম কিছু ঘটেছিল। এবং এটি হাজার হাজার বছর ধরে সংঘটিত হলেও এটি একটি বিশাল বিলুপ্তির ঘটনা ঘটায়। সুতরাং মহাসাগরগুলিকে অ্যাসিডে পরিণত হতে কতক্ষণ সময় নেয় না কেন, এটি এর মধ্যে যে কোনও জীবন্ত প্রাণীকে হত্যা করবে।

    সুতরাং এখন, সমস্ত মৃত মাছের সাথে, প্রবাল কিছুটা বেশি সময় ধরে সক্ষম হতে পারে তবে তারা চিরকাল স্থায়ী হয় না। একবার সেগুলি জ্বলসে হওয়া শুরু করার পরে, আমরা অ্যাসিডের এই মহাসাগরগুলি স্থলভাগে আমাদের কী প্রভাব ফেলে তাও দেখতে হবে ।

    আমাদের মহাসাগরগুলি ইতিমধ্যে আমাদের উপকূলরেখাকে ক্ষয় করে দিচ্ছে, তবে আস্তে আস্তে। তবে যেহেতু আমাদের মহাসাগরগুলি অ্যাসিডে পরিণত হয়েছে, প্রক্রিয়াটি আরও দ্রুত ঘটবে। সময়ের সাথে সাথে, মহাসাগরগুলি আমাদের জমি দখল করতে শুরু করবে, ধীরে ধীরে উপকূলগুলি জ্বলসে যাবে , তারপরে আমাদের বাড়িগুলিতে এবং শেষ পর্যন্ত আমাদের শহরগুলিতে প্রবেশ করবে। এবং যেহেতু এগুলি সমস্তই বিশ্ব উষ্ণায়নের ফলে ঘটবে , যা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা বাড়িয়ে দিবে ,

    যদি এটি ঘটে থাকে তবে আমাদের বাড়িঘর, ভবন এবং রাস্তাগুলি সমস্ত ঝলসে ভেঙে পড়তে শুরু করবে। এবং এটি অনিবার্যভাবে আপনার ত্বকের সংস্পর্সে আসবে ,আমাদের এই অ্যাসিডে সাঁতার কাটতে হবে।এটি আরও এবং আরও ঘটতে থাকলে, লক্ষ লক্ষ লোক আহত হয়ে মারা যাবে এবং মহাসাগরগুলি পৃথিবী দখল করতে শুরু করবে। যে কেউ বেঁচে থাকতে পারবেনা , সম্ভবত কোনও পর্বতের চূড়ায় কিছুদিন বেঁচে থাকলেও অবশেষে তার কিছুই থাকবে না।

    সুতরাং আমাদের মহাসাগরগুলিকে অ্যাসিডে পরিণত হওয়ার একটি ভয়াবহ ধারণা থাকতে হবে । এবং আমাদের পরিবেশের খেয়াল রাখতে হবে যাতে আমাদের বায়ুমণ্ডল নষ্ট হয়ে যায়.

    • 0

Leave an answer

You must login to add an answer.