KiHobe Latest Articles

Sarwar Hussain
  • 0

টাইম ট্রাভেল (time travel ) কি সম্ভব?

  • 0
টাইম ট্রাভেল (time travel ) কি সম্ভব?

Leave an answer

You must login to add an answer.

1 Answer

  1. টাইম ট্রাভেল (time travel) কি সম্ভব?

     

    যদিও মানুষ এখনও টাইম ট্রাভেল করতে পারে নাই ,তবে আমরা জানি যে বিমান এবং উপগ্রহগুলির ঘড়িগুলি পৃথিবীর চেয়ে আলাদা গতিতে ভ্রমণ করে।

     

    টাইম ট্রাভেল (time travel ) কি সম্ভব:

    আমরা সবাই সময়মতো ভ্রমণ করি! উদাহরণস্বরূপ, আমরা জন্মদিনের ১ জন্মদিন থেকে অন্য জন্মদিন  সময়ের মধ্যে এক বছর ভ্রমণ করি। এবং আমরা সকলেই প্রায় একই গতিতে সময় ভ্রমণ করছি: যেমন প্রতি সেকেন্ডে ১ সেকেন্ড।

    নাসার স্পেস টেলিস্কোপগুলি আমাদের সময়ের পিছনে ফিরে তাকানোর একটি উপায়ও দেয়। টেলিস্কোপগুলি আমাদের থেকে অনেক দূরে তারা এবং গ্যালাক্সি দেখতে সহায়তা করে, দূর ছায়াপথ থেকে আলো পৌঁছাতে আমাদের অনেক সময় লাগে। সুতরাং, আমরা যখন টেলিস্কোপ দিয়ে আকাশের দিকে তাকাই, তখন আমরা দেখি যে এই তারা এবং ছায়াপথগুলি আমাদের চোখের সামনে ছেলে এসে ।

    যাইহোক, আমরা যখন “সময় ভ্রমণ” শব্দটি  নিয়ে চিন্তা করি আমরা সাধারণত প্রতি সেকেন্ডে ১ সেকেন্ডের চেয়ে দ্রুত ভ্রমণ করার কথা চিন্তা করি ।

    এই ধরণের শব্দ টাইম ট্রাভেল শোনায় পর এমন কিছু মনে হয় যা আপনি কেবল সিনেমা বা বিজ্ঞানের গল্পের বইতে দেখতে পাবেন কিন্তু এটা বাস্তব হতে পারে? জি বিজ্ঞান বলে হ্যাঁ!

    আমরা কীভাবে জানি যে সময় ভ্রমণ সম্ভব: 

    শতাধিক বছর আগে অ্যালবার্ট আইনস্টাইন নামে একজন বিখ্যাত বিজ্ঞানী সময় কীভাবে কাজ করে সে সম্পর্কে একটি ধারণা নিয়ে এসেছিলেন। তিনি এটিকে আপেক্ষিকতা (relativity) বলেছেন । তাঁর তত্ত্বটি বলে যে, সময় এবং স্থান এক সাথে সংযুক্ত।

    আইনস্টাইন আরও বলেছিলেন যে আমাদের মহাবিশ্বের গতির সীমা রয়েছে: আলোর গতি (প্রতি সেকেন্ডে 186,000 মাইল) এর চেয়ে দ্রুত কোনও কিছুই ভ্রমণ করতে পারে না।

    টাইম ট্রাভেল মানে কি: তত্ত্ব অনুসারে,  আপনি যত দ্রুত ভ্রমণ করেন, ধীরে ধীরে আপনি সময় কম অনুভব করেন। মানে হচ্ছে আপনি যত দ্রুত যাবেন যাওয়ার সময় তত কম লাগবে ।

    উদাহরণস্বরূপ, একটি পরীক্ষা ছিল যা একই সময়ে দুটি ঘড়ি সেট করা হয়েছিল,  একটি ঘড়ি পৃথিবীতে ছিল অন্যটি বিমানে উড়েছিল একই দিকে পৃথিবী ঘোরে ।  বিমানটি বিশ্বজুড়ে উড়ে যাওয়ার পরে,  সিয়েন্টিস্টরা দুটি ঘড়ির তুলনা করেছেন।

    দ্রুত চলমান বিমানের ঘড়িটি মাটির ঘড়ির পিছনে কিছুটা পিছনে ছিল। সুতরাং, বিমানের ঘড়িটি প্রতি সেকেন্ডে ১ সেকেন্ডের চেয়ে সময় কিছুটা ধীর গতিতে ভ্রমণ করছিল।

    আমরা কি প্রতিদিনের জীবনে টাইম ট্রাভেল ব্যবহার করতে পারি: অতীত বা ভবিষ্যতে কয়েকশো বছর ভ্রমণ করতে আমরা টাইম মেশিন ব্যবহার করতে পারি না। এই জাতীয় সময় ভ্রমণ কেবলই সিনেমাতে ঘটে তবে, সময়ের ভ্রমণের গণিত আমরা প্রতিদিন ব্যবহার করি এমন জিনিসগুলিকে প্রভাবিত করে।