ডায়নোসর যদি বেঁচে থাকতো ?

  • 0

ডায়নোসর যদি বেঁচে থাকতো ?

0 Answers

  1. ডায়নোসর সম্পর্কে আমরা অনেক কিছু জানি। ডায়নোসর দেখতে কেমন তাও আমরা কল্পনা করতে পারি। ডায়নোসর হল সরীসৃপ প্রজাতির সবচেয়ে বড় প্রাণী, যাদের বিজ্ঞানিক নাম ডাইনোসোরিয়া।

    তারা প্রথম ট্রায়াসিক সময়কালে দেখা যায় যা ২৩৩ থেকে ২৩৪ মিলিয়ন বছর আগের একটি যুগ
    ছিল।

    প্রায় ৬৬ মিলিয়ন বছর আগে, প্রায় ১৫ কিলোমিটার (9 মাইল) সমান একটি বিশাল গ্রহাণু পৃথিবীতে আঘাত করেছিল যা প্রায় কয়েক মিলিয়ন পারমাণবিক বোমার বিস্ফোরণনের সমান ছিল ।

    এই বিস্ফোরণে পৃথিবীর সমস্ত উদ্ভিদ এবং প্রাণীজ প্রজাতির প্রায় 75% এর আকস্মিক গণ বিলোপ ঘটায়। এর মধ্যে ডায়নোসরেরা বেঁচে থাকা পৃথিবীর সবচেয়ে শক্তিশালী স্থল শিকারী ছিল।

    ডায়নোসর যেহেতু অনেক কৌতূহলময় প্রাণী তাই আমাদের মনে অনেক কৌতূহল আসতে পারে এ প্রাণীটি নিয়ে যেমন ডায়নোসর যদি এখন ও পৃথিবীতে বেঁচে থাকতো কি হত ।

    চিন্তা করুন তো মানুষ কি তাদের পাশাপাশি বাঁচতে সক্ষম হত ? আমরা টিভিতে ডাইনোসরকে যতটা নির্মম এবং নিস্টুর দেখি তারা কি তেমন ছিল অথবা আমরা যা চিন্তা করি তার চেয়ে বেশি ভয়ংকর ছিল তারা কিংবা তারা কি মানুষকে ভয় পেতে যেমন অন্য ভয়ঙ্কর প্রাণী মানুষকে ভয় পায়।

    ডায়নোসর যদি বেঁচে থাকতো তা হলে সার্ভেয়ার ইনফরমেশন মনে করে ডাইনোসর প্রকোপের কারণে হয়ত মানব জাতি বেড়ে উঠথে পারতোনা। তাও যদি মানুষ গুহার মধ্যে বসবাস করে বেঁচে থাকতো তা হলে হয়তো আজকের মত এতো উন্নত একটা পৃথিবী বেঁচে থাকতো না।

    মনে করুন মানুষ বেঁচে থাকার জন্য ডাইনোসরকে শাসন করা শুরু করতো যেমন আমরা এখনো বাঘ কিংবা সিংহকে আমাদের বাড়িতে লালন পালন করি।

    তাও কিছু বন্য ডায়নোসর যখন খাবার পেতে না কিংবা পাগল হয়ে লোকালয়ে চলে আসতে তা হলে কি হতো , তারা এসে মানুষের বাড়ি ভেগে ফেলতো। আমাদের গৃহপালিত প্রাণীদের খেয়ে ফেলত।

    এমন যদি হয় আমাদের পৃথিবীতে এমন কিছু জায়গা আছে যেখানে মানুষ যেতে পারেনাই, সেখানে ডায়নোসর আছে তারা আস্তে আস্তে আস্তে বিশাল দলে পরিণত হচ্ছে এবং লোকালয়ের দিকে ধেয়ে আসছে তখন মানুষ কিভাবে বাঁচবে কারণ ডায়নোসর কেবল একটি কামড়ের মধ্যে 230 কেজি (500 পাউন্ড) মাংস খেতে পারে, সুতরাং জীবন, আপনার , পশু খুব দীর্ঘস্থায়ী হবে না। যদি আপনি আপনার জীবন রক্ষা করতে চান বা আপনার গৃহপালিত পশুহকে রক্ষা করতে চান বা কেবল আপনার বাড়িটিকে চূর্ন হতে বাঁচাতে চান তবে আপনি বন্দুক বা এমন অস্ত্র ব্যবহার করতে পারেন যাতে ডায়নোসর ভয় পেয়ে চলে যায়।

    তবে আমাদের এখন এতো চিন্তা করার কারণ নয় , আমাদের প্রযুক্তি অনেক আপডেট হয়ে গেছে তাদের আমরা প্রতিহত করতে পারব , আমরা তাদের জন্য বাসস্থানের এবং খাবারের ব্যবস্থা করে দিতে পারি যাতে তারা তাদের মতো থাকতে পারে। আমাদের পৃথিবীতে অনেক মানুষ আছে তাদের শিকার করে খুয়ে ফেলবে তাতে পৃথিবীর মাংসের চাহিদা কমবে।

    • 0

Leave an answer

You must login to add an answer.