KiHobe Latest Questions

Sarwar Hussain
  • 0

নাসা নাকি নতুন পৃথিবীর খুঁজে পেয়েছে

  • 0

নাসা নাকি নতুন পৃথিবীর খুঁজে পেয়েছে

Leave an answer

You must login to add an answer.

1 Answer

  1. পৃথিবীর চেয়ে আরও ভাল গ্রহ আর কি হতে পারে? বিজ্ঞানীরা এমন একটি সুপার পৃথিবীর সন্ধান করছেন যা কেবল পৃথিবীর প্রতিদ্বন্দ্বিতা করে না, বরং এমন একটি স্থান হতে পারে যেখানে জীবন সহজেই সাফল্য অর্জন করতে পারে। বিজ্ঞানীরা এক্সোপ্ল্যানেটের মাজে পৃথিবী খুজতেছেন।

    আমরা পৃথিবীর সেকেন্ড ভার্সন বা অর্থ ২.০ কি খুঁজে পেয়েছি? কীভাবে এক্সোপ্ল্যানেটকে বাসযোগ্য করে তোলা যায়? সেখানে যেতে কত সময় লাগবে?

    আপনি টেলিস্কোপে দেখে এক্সোপ্ল্যানেট সন্ধান করতে পারবেন না। আপনি যে সমস্ত কিছু দেখতে পাচ্ছেন তা হ’ল প্রদক্ষিণ করা তারার উজ্জ্বল আলোকময় চিত্র। এক্সোপ্ল্যানেটগুলি আবিষ্কার করতে নাসা কেপলার টেলিস্কোপ তৈরি করেছিল।

    জ্বালানী ফুরিয়ে যাওয়ার আগে কেপলার টেলিস্কোপটি আমাদের মিল্কিওয়ে ছায়াপথের অঞ্চলটি জরিপ করে। শত শত আলোক-বছর দূরের গ্রহগুলি খুঁজে পেতে এই প্রযুক্তি ট্রানজিট পদ্ধতি ব্যবহার করে।

    কীভাবে?

    এটি দূরবর্তী তারা থেকে আগত আলোর ওঠানামা পরিমাপ করে। যখন কোন গ্রহ স্থানান্তরিত হয় বা তারার সামনে দিয়ে যায় তখন তারাটি তেমন উজ্জ্বল হয় না। সুতরাং কেপলার টেলিস্কোপ এক্সোপ্ল্যানেট সনাক্ত করতে এই পদ্ধতি ব্যবহার করে

    এটি করা সহজ জিনিস নয়। তবে এর নয় বছরের জীবনকালে কেপলার টেলিস্কোপ 4,367 এক্সপ্লেনেটসের অস্তিত্বের বিষয়টি নিশ্চিত করেছে।

    কোন গ্রহকে বাসযোগ্য বলে মনে করা হলেও এর অর্থ এই নয় যে এটি পৃথিবীর সাথে খুব বেশি সাদৃশ্যপূর্ণ। আবাসযোগ্য গ্রহটি একটি পাথুরে গ্রহ যা জলকে তার তরল আকারে গ্রহের পৃষ্ঠের উপরে থাকতে দেয়। শুক্র এবং মঙ্গল গ্রহ বাসযুগ্য তবে তারা অবশ্যই পৃথিবীর মতো নয়

    আসুন আমরা পৃথিবীর আরও উন্নত সংস্করণ অনুসন্ধান করার সময় যে তিনটি প্রধান শর্তের সন্ধান করব সে সম্পর্কে কথা বলি।

    প্রথমত, এটির জন্য সূর্যের আলো থাকা দরকার। আমাদের সূর্যের জীবনকাল প্রায় 10 বিলিয়ন বছর, এবং আমাদের গ্রহটিতে জীবন রূপ নেয়ার জন্য 4 বিলিয়ন বছর লেগেছিল।

    তবে K-type dwarf stars প্রায় 70 বিলিয়ন বছরের জীবনকাল রয়েছে। সুতরাং যদি আমরা কোনও K-type dwarf stars প্রদক্ষিণ করে একটি এক্সপ্ল্যানেট পাই, তবে জীবন বিবর্তিত হতে এবং এতে বেঁচে থাকার জন্য আরও বেশি সময় K-type dwarf stars আমাদের দিতে পারে।

    দ্বিতীয় প্রধান শর্তটি হ’ল তাপমাত্রা। আমরা যদি এমন কোনও গ্রহ খুঁজে পাই যা পৃথিবীর চেয়ে মাত্র 5 ডিগ্রি সেন্টিগ্রেড (৮ ডিগ্রি ফারেনহাইট) বেশি উষ্ণ এবং এতে আরও জল থাকে তবে আমরা এক জীব বৈচিত্র্যময়পৃথিবী, রেইন ফরেস্টে এবং একটি পৃথিবী 2.0 দেখতে পাব

    তৃতীয় প্রধান শর্তটি আমরা সন্ধান করব মাধ্যাকর্ষণ এবং গ্রহের আকারের মধ্যে প্রত্যক্ষ সম্পর্ক রয়েছে

    সুতরাং আমরা যদি এমন কোনও গ্রহ খুঁজে পাই যা পৃথিবীর চেয়ে মাত্র 1.5 গুণ বড়, তবে এটি তার অভ্যন্তরীণ তাপ ধরে রাখতে এবং দীর্ঘ সময়ের জন্য তার বায়ুমণ্ডল বজায় রাখতে সক্ষম হবে। তবে বড় সবসময় ভাল হয় না। যদিও পৃথিবী আকারের এক্সোপ্ল্যানেটগুলি সাধারণত পাথুরে, কিন্তু পএখন পর্যন্ত খুঁজে পাওয়া এক্সপ্লানেট গুলি ৫০% গ্যাসে ভরপুর।যদি কোনও এক্সোপ্ল্যানেটে খুব সামান্য হয় তবে এটি সম্ভবত মঙ্গলের মতো অনুর্বর হবে। সুতরাং, আপনার মনে একটা চিন্তা আসতে পারে কি এক্সপ্লেনেটস প্রয়োজনীয়তাগুলি পূরণ করে?

    কেপলার -1649c আর্থ 2.0 হওয়ার প্রতিযোগী হতে পারে। এটি আমাদের থেকে 300 আলোক-বছর দূরে, এবং এটি একটি লাল নক্ষত্রকে প্রদক্ষিণ করে। এটি সূর্যের আলো পায় তবে পৃথিবীর চেয়ে মাত্র 75%। সুতরাং এটি কিছুটা শীতল হতে পারে। এটি পৃথিবীর মতো একই আকারের, এটি একটি ভাল লক্ষণ।

    কিন্তু কেপলার -1649c তে কোনও ঋতু থাকবে না। একটি পূর্ণ কক্ষপথটি ঘুরতে পৃথিবীর ১৯.৫ দিন নেয়
    , এমন একটি গ্রহে বাস করা যা একটি লাল বামন নক্ষত্রকে প্রদক্ষিণ করে ঝুঁকিপূর্ণ হতে পারে। কখনও কখনও, লাল বামন তারকারা প্রচুর আগুন জ্বালায়, ইউভি আলোতে একটি প্রদক্ষিণ গ্রহটি স্থাপন করে এবং বিশাল তাপমাত্রার ওঠানামার সৃষ্টি করে। তবে আমরা যদি সিদ্ধান্ত নিই যে কেপলার -1649c আর্থ 2.0 হওয়ার উপযুক্ত, তবে এর পরে কী হবে?

    আমাদের বর্তমান প্রযুক্তি ব্যবহার করে, এই পৃথিবীতে 2.0 পৌঁছাতে কমপক্ষে 2,000 বছর সময় লাগবে। এই গ্রহটি যেহেতু অনেক দূরে, আমরা কেবল তার আকার, তারার দূরত্ব এবং এর বায়ুমণ্ডলের সম্পর্কে জানি। সুতরাং, আমরা মানবতাকে প্যাক আপ করতে পারি, বহু বহু-প্রজন্মের পৃথিবী 2.0 তে ভ্রমণ করতে পারি এবং হয়তো আবিষ্কার করতে পারি আরও একটি নেপচুন 2.0 এর মতো গ্যাস জায়ান্টে যেখানে বেঁচে থাকার কোনও উপায় নেই।

    মানুষকে যে কোনও সম্ভাব্য আর্থ 2.0 এ পাঠানোর আগে আমাদের আরও অনেক তথ্যের প্রয়োজন হবে।, নাসা আলোর গতির এক-পঞ্চমাংশে ভ্রমণ করার জন্য একটি ক্ষুদ্র তদন্ত গড়ে তুলছে। এটি এক্সোপ্ল্যানেটগুলি সম্পর্কে আমাদের জ্ঞানকে প্রসারিত করতে পারে।

    এবং আমাদের কেবল এক্সপ্লেনেটসের দিকে তাকানোর মধ্যে সীমাবদ্ধ করা উচিত নয়। একটি চাঁদ তার নক্ষত্র থেকে সরাসরি সৌর শক্তি গ্রহণ করে এবং যে গ্রহটি প্রদক্ষিণ করে তার দিকে সৌর শক্তি প্রতিবিম্বিত হয়। সুতরাং এক্সপ্লানেটের চেয়ে একটি চাঁদ মানব জীবনের জন্য আরও উপযুক্ত হতে পারে। আমাদের সৌরজগতের পৃথিবীর মতো গ্রহটি টাইটান, শনি গ্রহের বৃহত্তম চাঁদ। সুতরাং আমরা যদি কয়েক হাজার বছরের ভ্রমণকে বাঁচাতে চাই তবে টাইটান আমাদের জন্য একটি ভাল দ্বিতীয় বাড়ি তৈরি করতে পারে।