পৃথিবীর অক্সিজেন যদি দ্বিগুণ হয়ে যায়, কি হবে তখন ?

  • 0
পৃথিবীর অক্সিজেন যদি দ্বিগুণ হয়ে যায়, কি হবে তখন ?

1 Answer

  1. পৃথিবীর অক্সিজেন যদি দ্বিগুণ হয়ে যায়, কি হবে তখন ?

    আজ থেকে কয়েক কোটি বছর পূর্বে যখন পৃথিবীতে মানুষের অস্তিত্ব ছিলনা ,তখন বড় বড় ডাইনোসর আর আর বিশাল বিশাল প্রাণী রাজত্ব করত। আজ থেকে প্রায় ৩০০ মিলিয়ন বছর পূর্বে ওই সময় আমাদের পৃথিবীতে অক্সিজেনের পরিমাণ ৩০ পার্সেন্ট ছিল, যে কারণে ওই সময় কার প্রাণী বর্তমানের তুলনায় দুই থেকে তিনগুণ পর্যন্ত অধিক বিশাল হত।

    ওই সময়কার গাছপালাও অনেকটাই লম্বা হতো, যা মেঘ পর্যন্ত ছুয়ে যেত।তো এখন প্রশ্ন এটাই কি হবে যদি বর্তমানে আমাদের পৃথিবীর অক্সিজেন ২১ শতাংশ থেকে বেড়ে দ্বিগুণ মানে ৪২ শতাংশ হয়ে যায়।

    এর ফলে মানুষ পৃথিবীর অন্যান্য জীব এবং পৃথিবীর উপর কি প্রভাব পড়বে? আমাদের পৃথিবীর এটমসফেয়ার এ ৭৮ পার্সেন্ট নাইট্রোজেন, ২১ পারসেন্ট অক্সিজেন, আর বাকি ১ পারসেন্ট  অন্যান্য গ্যাস মজুদ আছে। আর এর মধ্যে সবথেকে মধ্যপূর্ণ হল অক্সিজেন, যার জন্য আমাদের পৃথিবীতে এত রকমের প্রাণের সৃষ্টি হতে পেরেছে।

    আর আমাদের এই পৃথিবীর সম্পূর্ণ অক্সিজেন, যদি মাত্র পাঁচ সেকেন্ডের জন্য গায়েব হয়ে যায়, আমাদের পৃথিবীর সর্বনাশ হয়ে যাবে। বিশাল আকাশ ছোঁয়া এই সমস্ত বিল্ডিং ধ্বংসস্তূপে পরিণত হবে কারণ অক্সিজেন না হওয়ার কারণে কংক্রিটের বাইন্ডিং নেচার নষ্ট হয়ে যাবে। পৃথিবীতে আগুন জ্বালানোর অসম্ভব হয়ে যাবে, কারণ অক্সিজেন ছাড়া  আগুন জ্বলবে না, যার কারণে কম্বিনেশন চালিত গাড়ি এবং অন্যান্য সব মেশিন হঠাৎ করে বন্ধ হয়ে যাবে।

    সেই সাথে আকাশে উড়ে চলা প্লেন ধীরে ধীরে নিচে  পড়তে শুরু করবে। আর অবশেষে আমাদের পৃথিবীর  ক্রাস্ট নিজের ভেতরেই বিলিয়ে যেতে থাকবে, যার সাথেই আমাদের সম্পূর্ণ পৃথিবীর বিনাশ হয়ে যাবে। কিন্তু কি হবে যদি আমাদের পৃথিবীর ২১ শতাংশ অক্সিজেন থেকে হঠাৎ করে বেড়ে ৪২ শতাংশ হয়ে যায়?

    সত্যিই প্রশ্নের উত্তর অনেকটা অবাক কর, যদি অক্সিজেনের পরিমাণ বর্তমানের তুলনায় দ্বিগুণ হয়ে যায় আমরা সম্পূর্ন পৃথিবীর প্রাণ এবং পৃথিবীকে আলাদা রকম দেখতে পাবো। পৃথিবীতে মজুদ হাজার হাজার লাখ লাখ পশুপাখি  কীটপতঙ্গ জীবজন্তু তারা বর্তমানের তুলনায় আগের থেকে দুই থেকে তিনগুণ বড়  হতে শুরু করবে।

    আমরা আমাদের চারপাশে যে সমস্ত প্রাণী দেখব তা আমাদের ভাভাতে তে শুরু করবে। তখন আমাদের পৃথিবীর বড় বড় গাছ আরো অধিক লম্বা হতে শুরু করবে, আকাশের মেঘ ছুঁয়ে নেবে। আর আমরা মানুষ ও প্রায় ২-৩ মিটার পর্যন্ত লম্বা হয়ে যাব এবং আগের থেকেও বেশি অধিক শক্তিশালী হয়ে যাব। ঠিক যেন মুভিতে দেখা হাল্ক এর মত।

    মনে হতে পারে এগুলো সাধারণ  অনুগল্প এর  মত,বাস্তব এমনটা মোটেও নয়।আজ থেকে  প্রায় ৩০০ মিলিয়ন বছর পূর্বে আমাদের পৃথিবীতে অক্সিজেন ৩০ শতাংশ ছিল। আর বিজ্ঞানীরা তখনকার সময়ের পৃথিবীর রাজত্ব করা প্রাণীর পদ্ধতিটা জানতে পেরেছেন, ওই সময়কার প্রাণী বর্তমানের তুলনায় অধিক বিশাল এবং শক্তিশালী ছিল সেই সাথে বিজ্ঞানীরা বেশ কয়েকটি রিসার্চ থেকে এটা জানতে পেরেছেন অক্সিজেন সরাসরি আমাদেরকে ইফেক্ট করে।

    অক্সিজেন আমাদের বাডিতে তৈরি হওয়া গ্লুকোজ, রেড ব্লাড সেল, আর আমাদের ব্রেইনের জন্য অধিক গুরুত্বপূর্ণ। আমাদের শরীরের ৯৫ শতাংশ এনার্জির মধ্যে সবথেকে অধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে অক্সিজেন। আর বাকি ১০ পার্সেন্ট ভূমিকা পালন করে খাবার। অক্সিজেনের অধিক মাত্রা আমাদের শরীরকে অধিক শক্তিশালী করে তোলে। এছাড়াও অধিক অক্সিজেন আমাদের ব্রেনের প্রসেসিং পাওয়ার কে অনেকখানি বাড়িয়ে দেবে, যার ফলে মানুষ আরো অধিক স্মার্ট আর ইন্টেলিজেন্ট হয়ে যাবে।

    এছাড়া আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকগুন বেড়ে যাবে যা আমাদের শরীরকে বিভিন্ন রকমের ভাইরাস থেকে রক্ষা করতে সাহায্য করবে।আমরা এত সব থেকে মনে করতে পারি যে অক্সিজেন দ্বিগুণ হলে তাহলে তো শুধু লাভ আর লাভ। এমনটা মোটেও নয়।

    অধিকমাত্রায় অক্সিজেন আমাদের শরীরের জন্য ভয়ঙ্কর হতে পারে। আমাদের ব্রেনের ভয়ঙ্কর ক্ষতিও করতে পারে। এছাড়াও অক্সিজেন আমাদের শরীরের আরো অনেক রকমের ক্ষতি করতে পারে, যেমন আমাদের দৃষ্টিশক্তি কমে যাওয়া, আমাদের শরীরের উপর বিরূপ প্রভাব পড়তে পারে।কিন্তু এগুলো হলেও এর থেকেও বেঁচে থাকা সম্ভব।

    এজন্য আমাদেরকে মহাকাশচারীদের মত বেঁচে থাকতে হবে, অথবা কোন প্রকারের নভোচারী সুট পরিধান করতে হবে।অধিক অক্সিজেন আমাদের পরিবেশের এর উপর বিরূপ প্রভাব ফেলবে, যেমন সূর্যের তাপ অক্সিজেনের জন্য অধিক মাত্রায় পৃথিবীতে আসবে। আর যার ফলে গাছ-পালা সব আগুনে পুড়তে শুরু করবে, এছাড়াও অধিক  অক্সিজেনের কারণে  ট্রান্সপোর্ট আর লোহার তৈরি জিনিসের উপরে দ্রুত জং ধরতে  শুরু করবে।

    অধিক অক্সিজেনের জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্তের গাছপালার মধ্যে আগুন লেগেই থাকবে, যার থেকে গাছপালা  কমতে থাকবে এবং পৃথিবীর পশু পাখি জীবজন্তুর বিলীন হয়ে যাবে।অধিক  অক্সিজেন আমাদের পৃথিবীর জন্য কি পরিমান ভয়ানক হতে পারে আশা করি এই টপিক থেকে আমরা জানতে পেরেছি।

    • 0

Leave an answer

You must login to add an answer.