Anonymous
  • 0
Poll

প্লাস্টিকস খেলে কি কোন ক্ষতি হতে পারে

  • 0

Poll Results

100%YES ( 2 voters )
0%NI
Based On 2 Votes

Participate in Poll, Choose Your Answer.

প্লাস্টিকস খেলে কি কোন ক্ষতি হতে পারে

1 Answer

  1. এটি একটি সাইবার্গ বেবি। 2020 সালের ডিসেম্বরে, মানব ইতিহাসে প্রথমবারের মতো গবেষকরা বেশ কয়েকজন স্বাস্থ্যকর মহিলাদের নাড়ি পরীক্ষা করে মাইক্রোপ্লাস্টিক কণা খুঁজে পাওয়ার কথা জানিয়েছেন।

    এই গবেষণায় দেখায় যে আমরা প্রতিদিন খাওয়া এবং শ্বাসের মাধমে প্লাস্টিক গ্রহণ করতেসি। আমরা যদি প্লাস্টিকের উপর এত বেশি নির্ভর করার অভ্যাসটি পরিবর্তন না করি, আমাদের পরবর্তী প্রজন্মগুলি আর কেবল মানব কোষ জন্ম নেবে না । পরিবর্তে, তারা জৈবিক এবং অজৈব মিশ্রণ হবে, যেমন রোবটের মতো।

    আমরা প্লাস্টিক খাচ্ছি না, তবে এটি আমাদের দেহে কীভাবে ঢুকতেছে ? আপনার শরীর প্লাস্টিকের সাথে কীভাবে প্রতিক্রিয়া দেখায়? আপনি কি নিজের শরীর থেকে প্লাস্টিক বের করতে পারবেন?

    প্লাস্টিক মূলত কার্বনের তৈরি একটি পলিমার। পলিমারগুলি প্রাকৃতিক এবং সিন্থেটিক অণুর দীর্ঘ চেইন। এগুলি সিলিকন এবং এমনকি ডিএনএতে পাওয়া যায়।

    পলিমারগুলি মানুষ দীর্ঘকাল ধরে ব্যবহার করে আসছে। প্রাচীনতম মেসোয়ামেরিকান সভ্যতা ওলমেকস গেম খেলতে রাবারের তৈরি একটি প্রাকৃতিক পলিমার বল ব্যবহার করত। তবে এটি 1907 সাল পর্যন্ত চলসিলো না যে বড় অগ্রগতি হয়েছিল এবং প্রথম সিন্থেটিক প্লাস্টিক ফসিল ফুয়েল থেকে তৈরি হয়েছিল।

    সেই থেকে আমরা কয়েক মিলিয়ন টন প্লাস্টিক তৈরি করেছি। এবং আমরা এটিকে আমাদের পরিবেশে, সর্বত্র ছড়িয়ে দিচ্ছি।
    সুতরাং, আপনি যদি প্লাস্টিকের খানিকটা খান তবে কী হবে?

    ভাল, খুব অল্প পরিমাণে প্লাস্টিক খাওয়া আপনাকে হত্যা করবে না। এটি সম্ভবত আপনার দেহটি এক বা দু’দিনের মধ্যে ছেড়ে চলে যাবে। আপনি যখন ক্রমাগত প্লাস্টিক গ্রহণ করেন তখন সমস্যাটি আসে।

    এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি জার্নালে একটি নতুন গবেষণা বলেছে যে আমরা বছরে ৪,০০০ এরও বেশি মাইক্রোপ্লাস্টিক কণা গ্রহণ করতে পারি। এই পরিমাণ প্লাস্টিকের খাওয়ার ফলাফল কী?

    প্লাস্টিক আপনাকে বিপজ্জনক রাসায়নিকের সামনে ফেলতে পারে যা হাঁপানি, ক্যান্সার, অকাল জন্ম
    , অকাল স্তন বিকাশ, অস্বাভাবিক পুরুষ যৌন বিকাশ এবং পুরুষ বন্ধ্যাত্ব হতে পারে। গত 50 বছরে, পুরুষদের শুক্রাণুর সংখ্যা হ্রাস পেয়েছে এবং কিছু প্রমাণ এটি আমাদের প্লাস্টিকের বর্ধিত ব্যবহারের সাথে লিঙ্ক করে।

    যদি এটি মাইক্রোপ্লাস্টিক হয় তবে আপনি এটি খাওয়ার সাথে সাথে এটি অনুভব করবেন না। তবে
    আপনি অনমনীয় প্লাস্টিকও খেতে পারেন। এটি আপনার গলা বা পেট কেটে বা ক্ষতি করতে পারে।

    আপনি যদি চিন্তা করেন উপলব্ধি না করে করা প্লাস্টিক খাচ্ছেন তবে উত্তরটি হ’ল আপনি। দূষণ হ’ল সর্বত্র, যে খাবারগুলিতে আপনি খাচ্ছেন, তরলগুলি খাচ্ছেন এবং আপনি যে বায়ু নিশ্বাস ফেলছেন তা এড়ানোর কোনও উপায় নেই। এবং প্লাস্টিক আমাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলছে।

    উদাহরণস্বরূপ, প্লাস্টিকের প্যাকেজিংয়ে পাওয়া বিষাক্ত রাসায়নিক পদার্থ, জিংকের ঘাটতি, ভিটামিন এ এবং বি -6 শোষণে সমস্যা, বদহজম, হতাশা, হৃদরোগ, ক্যান্সার, ডায়াবেটিস তীব্রতর বৃদ্ধির কারণ হতে পারে। থাইরয়েড এবং টেস্টোস্টেরনের মতো প্লাস্টিক আমাদের অঙ্গের ক্ষতি করতে পারে এবং আমাদের হরমোনগুলিকে ব্যাহত করতে পারে।

    এবং যদিও মানবদেহে প্লাস্টিকের প্রভাব সম্পর্কে আমাদের আরও অধ্যয়ন প্রয়োজন, তবে আমরা এখনই যা জানি তা কতটুকু ভয়ঙ্কর। আসুন দেখে নেওয়া যাক সমুদ্রের ও জমিতে প্রাণীদের প্লাস্টিকের খাওয়ায় কি হচ্ছে। আসলে তারা মারা যাচ্ছে মারা যাচ্ছে এবং, আমি মনে করি না এটি আমাদের জন্য আলাদা হবে।

    সুতরাং, কীভাবে আমরা ইতিমধ্যে আমাদের দেহে থাকা প্লাস্টিক থেকে মুক্তি পাব? বিজ্ঞানীরা বলেছেন যে প্লাস্টিকগুলি শরীর থেকে দূরে রাখার একমাত্র উপায় হ’ল প্লাস্টিক থেকে মুক্তি পাওয়া। এবং কিছু গবেষক বলেছেন যে আমরা প্লাস্টিকের সমস্যার সমাধান না করা অবধি কিছু রোগ নিরাময় করতে পারবো না।

    তাহলে আমরা কি করতে পারি? আপনি যে বুদ্ধিমান কাজটি করতে পারেন তা হ’ল আপনার দৈনন্দিন জীবনে প্লাস্টিকের ব্যবহার মারাত্মকভাবে হ্রাস করা। আপনি যখন কোনও কফি তৈরি করতে চান,বা খাবার এবং মুদি কেনেন, পলিথিন -ব্যবহারের পরিবর্তে পুনরায় ব্যবহারযোগ্য ব্যাগ , বেছে নিন। আমরা প্রতিদিন করতে পারি এমন অনেক সহজ, ছোট ছোট জিনিস রয়েছে যা দুর্দান্ত পরিবর্তন আনতে পারে এবং আমাদের সহায়তা করতে পারে।

    • 0

Leave an answer

You must login to add an answer.