যদি আগামীকাল সূর্যের বিস্ফোরণ ঘটে?

  • 0
যদি আগামীকাল সূর্যের বিস্ফোরণ ঘটে?

1 Answer

  1. যদি আগামীকাল সূর্যের বিস্ফোরণ ঘটে?

    আমাদের সৌরজগতের কেন্দ্র স্থলে একটি বৃহৎ তারা রয়েছে তা হচ্ছে প্লাজমার সুপার হট বল যা আমাদের তাপ, শক্তি এবং আশ্চর্যজনক অনেক কিছু দিয়ে থাকে।

    সূর্যের বয়স প্রায় ১০ বিলিয়ন বছর। তবে এটি কেবল প্রায় ৫ মিলিয়ন বছর অবধি প্রত্যাশিত। সূর্য্য যখন বিস্ফোরণ হবে একটি লাল দৈত্য হয়ে উঠবে তারপরে এটি একটি সাদা বামন হয়ে উঠবে, মরে যাওয়া তারকা হিসাবে গণনা করে হবে , পরবর্তী কয়েক বিলিয়ন বছর পরে শীতল হয়ে উঠবে।

    অবশ্য এ রকম কিছু এই শতাব্দীতে হবে না আমরা এর আগেই মরে যাব। আপনার মনে হবে সৌরজগতের সবচেয়ে বড় আলোকসজ্জা হবে যখন এই সূর্যের বিস্ফোরণ ঘটবে। কিন্তু তার অবকাশ নাই।

    সূর্য পৃথিবী থেকে ১৫০ মিলিয়ন কিলোমিটার (৯৩ মিলিয়ন মাইল) দূরে, এবং সূর্য থেকে আলো পৌঁছাতে আমাদের ৮ মিনিট সময় লাগে।পৃথিবী কোন  সুপারনোভা থেকে সম্পূর্ণ নিরাপদ থাকার জন্য আমাদের কমপক্ষে ৫০ থেকে ১০০ আলোক-বর্ষ দূরে থাকা দরকার!

    তবে  সুসংবাদটি হল, যদি আগামীকাল সূর্যটি বিস্ফোরিত হয় তবে ফলস্বরূপ  পুরো পৃথিবীকে ধ্বংস করার মতো শক্তিশালী হবে না।  কেবলমাত্র সূর্যের মুখোমুখি তাত্ক্ষণিকভাবে সিদ্ব  হয়ে যাবে ।

    সারা পৃথিবী অন্ধকার হয়ে যাবে এবং পৃথিবীর তাপমাত্রা ১৫ গুণ বেশি গরম হয়ে যাবে। সূর্য ধ্বংস হওয়ার কারণে পৃথিবী তার কক্ষপথ হতে হারিয়ে যাবে এবং মহাকাশে ভাসতে থাকবে।

    এমনও হতে পারে আমাদের পৃথিবী টি ভাসতে ভাসতে এমন অন্য কক্ষপথে গিয়ে স্থায়ী হয়ে যেতে পারে যা আমাদের সূর্যের মতই আলো এবং তাপ সরবরাহ করবে।

    আমরা যদি জানতে পারি সূর্য ধ্বংস হয়ে যাবে তবে আমরা নিজেদের বাসস্থান খুঁজার জন্য মরিয়া হয়ে যেতাম। আপনি যেনে খুশি হবেন যে আপনি যে ভূমির উপর দিয়ে চলাচল করেন তার কয়েক মিটার নীচে পৃথিবী প্রায় 17 ডিগ্রি সেন্টিগ্রেড (62 ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা বজায় রাখছে।

    তাই সূর্য যখন ধ্বংস হবে তার তাপমাত্রা থেকে বাঁচতে মানুষ মাটির নিচে নিজের অবস্থান করে নিতে পারে। বিস্ফোরণের এক সপ্তাহের মধ্যে পৃথিবীর তাপমাত্রা হবে ১৮ ডিগ্রী সেলসিয়াস। এক বছরের মধ্যে তাপমাত্রা প্রায় -73 ডিগ্রি সেলসিয়াস (-100 ডিগ্রি ফারেনহাইট) যার কারণে সাগর উত্তাল হয়ে যাবে উতাল পাতাল হয়ে যাবে।

    এক হাজার বছরের মধ্যে, পৃথিবীর বায়ুমণ্ডল হিমশীতল এবং পতন হবে, যা মহাজাগতিক বিকিরণ এবং উল্কা প্রভাবের সংস্পর্শে থাকা পৃষ্ঠের উপর কিছু প্রভাব ফেলবে।

    তবে আশা করি, সেই মুহুর্তে আমরা নিজেরাই একটি নতুন বাড়ি খুঁজে পেয়ে যাব।

    যদি সূর্য বিস্ফোরণ ঘটে এবং সূর্য মারা যায় তবে সুসংবাদ হলো তা আস্তে আস্তে মিলিয়ন মিলিয়ন বছর ধরে  একটা প্রক্রিয়ার মধ্যে ধ্বংস হবে তবে এই নয় যে এক রাতারাতি ধ্বংস হয়ে যাবে।

    সূর্য ধ্বংস হওয়ার পরে গরম এবং উজ্জ্বল হতে থাকবে এবং এই প্রক্রিয়া কালীন সময়ে মহাবিশ্ব তার বাহ্যিক স্তর গুলি হারাবে এবং বিস্ফোরণের ফলে যেভাবে বিগব্যাং থেকে পৃথিবী সৃষ্টি হয়েছিল সেভাবে অন্য গ্রহ উপগ্রহের সৃষ্টি হতে পারে।

    কে জানে এরপরে আবার নতুন পৃথিবী সৃষ্টি হতে পারে। আমার একটি মানব জাতি তার বংশ বিস্তার করতে পারে।

    এখন থেকে কোটি কোটি বছর পরে আমাদের এই মহাজগৎ কেমন হতে পারে এবং আমাদের ছায়াপথ কেমন দেখতে হতে পারে আমাদের জন্য বলা মহা দুরন্ত কষ্টকর। এমনও হতে পারে কোন সময় অন্য কোন তারার জায়গা দখলের জন্য সুর্য তার স্থান ত্যাগ করতে পারে। এমন অলৌকিক ঘটনা ঘটলে আমরা কোথায় থাকব বর্তমান সাইন্স তা এখনো ব্যাখ্যা করতে পারে নাই।

     

    • 0

Leave an answer

You must login to add an answer.