KiHobe Latest Articles

Sarwar Hussain
  • 0

ল্যাপটপ ব্যবহার এর সাধারণ কিছু পরামর্শ

  • 0
ল্যাপটপ ব্যবহার এর সাধারণ কিছু পরামর্শ

Leave an answer

You must login to add an answer.

1 Answer

  1. বর্তমান ডেক্সটপ এর চেয়ে মানুষ ল্যাপটপ এর দিকে বেশি ঝুঁকে পড়েছে। সহজে পরিবহনযোগ্য হওয়ায় আর ডেক্সটপ এর সাথে তেমন কোন পার্থক্য না থাকায় ডেক্সটপ এর ব্যবহার কমে যাচ্ছে।

    ল্যাপটপ সাধারণত ২ ধরণের হয়ে থাকে ।
    যেমন:নোটবুক এবং নেটবুক।

    আপনি যেই ধরণের ল্যপাটপ কিনেন না কেন ব্যবহার করার সময় কিছু পরামর্শ না মেনে চললে বিভিন্ন সমস্যায় পরতে পারেন। সেই সব বিষয় নিয়ে বিস্তারিত আপনাদের কাছে উপস্থাপন করার চেষ্টা করলাম আমাদের এই আজব গুজব ওয়েব সাইটের মাধ্যমে।

    ১.সব সময় ব্যাটারি চার্জে লাগিয়ে ব্যবহার করবেন না তাহলে ব্যাটারিরর সমস্যা হতে পারে এবং মাঝে মাঝে চার্জ ফুল থাকলে চার্জার থেকে ল্যাপটপ সরিয়ে নিবেন।
    কারণ এক দিকে চার্জ অন্য দিকে ব্যবহার করার পর ব্যাটারিতে অনেক চাপ পরে যা ল্যাপটপ এর ব্যাটারির জন্য অনেক ক্ষতিকর।
    যখন চার্জ শেষ পর্যায়ে চলে আসবে তখন ল্যাপটপ বন্ধ করে চার্জে লাগাবেন ।

    ২.ব্যাটারি অনেক দিন ল্যাপটপ এ লাগানো থাকলে মাঝে মাঝে পাওয়ার এ সমস্যা হতে পারে। তাই অন্তত ২-৩ মাসে একবার ব্যাটারি এর কানেক্ট লাইন পরিষ্কার করা প্রয়োজন।

    ৩.ল্যাপটপ আর ডেক্সটপ বলে আলাদা কিছু নয় সব সময় ভাল মানের অ্যান্টিভাইরাস ব্যবহার করবেন।

    ৪.সরাসরি সিডি অথবা ডিভিডি ডিস্ক থেকে ভিডিও অথবা অডিও প্লে না করে আপনার হার্ড ডিস্ক থেকে প্লে করুন। সিডি অথবা ডিভিডি ডিস্কে প্লে করলে আপনার ডিভিডি রুমে সমস্যা এবং প্রচুর পাওয়ারের প্রয়োজন হতে পারে।

    ৫.যেভাবে আপনার ল্যাপটপ এর ফ্যানগুলো সচল এবং যাতে ঠাণ্ডা হাওয়া ভিতরে যেতে পারে আপনার ল্যাপটপ সে রকম স্থানে রাখুন নতুবা ল্যাপটপ গরম হয়ে অনেক সমস্যার সৃষ্টি করতে পারে।
    বিশেষ করে পাওয়ার সাপ্লাই বা কুলিং ফ্যানে সমস্যা করতে পারে।

    ৬.শাট ডাউন ব্যবহার করার চেয়ে বেশির ভাগ সময় হাইবারনেট ব্যবহার করুন।

    ৭.অপ্রয়োজনীয় পোগ্রাম বন্ধ রাখবেন এবং কিছুদিন পর পর সি ক্লিনার দিয়ে আপনার Ram ও হার্ড ডিস্ক পরিষ্কার করবেন এবং ডিস্ক ডিফ্রেগমেন্ট ব্যবহার করবেন।

    ৮.অপ্রয়োজনীয় এমন সফটওয়্যার থাকলে সেটি আনইস্টল করে রাখাই ভাল।

    আশাকরি এই প্রয়োজনীয় টিপসগুলো মেনে চললে আপনার ডেক্সটপ বা ল্যাপটপ ভালো থাকবে।
    এই তথ্য গুলো আপনার কেমন লাগলো সেটি কমেন্টে করে জানাতে ভুলবেন না। আগামীতে এরকম আরো কিছু মূল্যবান তথ্য আপনাদের দেওয়ার চেষ্টা করবো।