KiHobe Latest Articles

Tanni Noor
  • 0

সিলেটের দর্শনীয় স্থানসমূহ পর্ব ৪” জল পাথরেরভূমি – বিছানাকান্দি”

  • 0
সিলেটের দর্শনীয় স্থানসমূহ পর্ব ৪” জল পাথরেরভূমি – বিছানাকান্দি”

Leave an answer

You must login to add an answer.

1 Answer

  1. সিলেটের দর্শনীয় স্থানসমূহ পর্ব ৪” জল পাথরেরভূমি – বিছানাকান্দি”

    আচ্ছা আপনাদের অবশ্যই বৃষ্টিবিলাস করতে অনেক ভালোলাগে তাহলে চলে আসুন বৃষ্টির শহর সিলেটে।কেন বললাম সিলেট আসতে সেটা অবশ্যই বুঝতে পেরেছেন, জী এই সিলেটের আকাশে বর্ষাকালে চলে রোদ বৃষ্টির খেলা। সিলেটের দর্শনীয় স্থানসমূহের মধ্যে আজ আমি আপনাদের নিয়ে যাব “জল পাথরের ভূমি বিছানাকান্দি “

    বিছানাকান্দি সিলেট শহর থেকে বেশ দূরেই বলা যায়। সিলেটের গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত। ‘বিছানাকান্দি’ যেন জল পাথরের এক লীলাভূমি,জল পাথর আর  সবুজ পাহাড় এই তিনে মিলেই বিছানাকান্দি।

    ভারত আর বাংলাদেশ এই দুয়ের  সৌন্দর্য বিছানাকান্দিকে করে তুলেছে এক সর্গীয় রূপে রূপায়িত। যত দূর তাকানো যায় ততদূর পাথর আর পাথরের মেলা আপনার চোখে পড়বে, দেখে মনে হবে পাথর আর  আকাশ মিলে একাকার হয়ে গিয়েছে।

    আপনি যতো আগাতে থাকবেন আকাশটা আপনার থেকে ততো দূরে যেতে থাকবে, দেখতে দেখতে কখন আপনার সময় ফুরিয়ে যাবে আপনি বুঝতেই পারবেন না। নদীর সাদা পানিতে আপনি আপনার নিজের প্রতিচ্ছবি দেখতে পাবেন। সবুজ পাহাড়ের আর স্বচ্ছ পানির সাদা পাথরের সৌন্দর্যৈ কখন যে হারিয়ে যাবেন বুঝতেই পারবেন না।

    বিছানাকান্দির সাথে আপনি আরো দুটি সুন্দর জায়গা উপভোগ করতে পারবেন চাইলে, ‘লক্ষণছাড়া‘ আর ‘পান্তুমাই‘। ও আপনাদের তো বলাই হয়নি পীরের বাজাার থেকে বোটে করে আপনাদের বিছনাকান্দি যেতে হবে, যাওয়ার পথেই আপনারা এই দুটি জায়গা ও ভ্রমণ করে যেতে পারবেন। এখন বলি কিভাবে যা যাবেন জল পাথরের ভূমি বিছনাকান্দিতে।

    যাবেন কিভাবে:  যদি আপনি সিলেট শহর থেকে বিছানাকান্দি যেতে চান তাহলে প্রথমে চলে আসতে হবে সিলেটের শহরের আম্বরখানায় তারপর সেখান থেকে আপনি সিএনজি অথবা মাইক্রো ভাড়া করে সোজা চলে যাবেন গোয়াইনঘাট। সিএনজি রিজার্ভ করে যেতে চাইলে ভাড়া পড়বে ১৫০০থেকে ২০০০। এছাড়া আলাদা আলাদা ভাবে যেতে চাইলে জনপ্রতি ভাড়া পড়বে ৮০থেকে ১০০।মাইক্রো ভাড়া করে যেতে হলে ভাড়া পড়বে ২৫০০থেকে ৩০০০। পীরের বাজার থেকে আপনাকে বোট ভাড়া করে চলে যেতে হবে বিছানাকান্দি। সেক্ষেত্রে। বোট ভাড়া ২০০০-২৫০০ চাইবে তবে আপনারা ভুলেও ১১০০-১৫০০ এর বেশি দিবেন না।

    যদি আপনি সিলেটের বাইরে থেকে আসতে চান তাহলে প্রথমেই আপনাকে চলে আসতে হবে সিলেট শহরে। সেক্ষেত্রে বাস-ট্রেন অথবা বিমানের মাধ্যমে আপনি আসতে পারেন। সেটা পুরোপুরি নির্ভর করবে আপনার উপর। তারপরে কিভাবে যাবেন বিছানাকান্দি উপরে আমি সেটা লিখে দিয়েছি।

    খাবেন কি থাকবেন কোথায়:  প্রথমেই বলে রাখি খাওয়া-দাওয়া বা থাকার জন্য সবচেয়ে ভালো হচ্ছে সিলেট শহর। যাওয়ার পথে আপনি কিছু চাইলে নিয়ে যেতে পারেন সিলেট শহর থেকে। কারণ সেখানে খুব ভালো খাবার হোটেল বা থাকার হোটেল নেই।

    থাকার জন্যে আমি অবশ্যই বলবো সিলেট শহরেই থাকতে। সিলেটের আম্বরখানার দরগাহ গেইটে অনেক ভালো মানের হোটেল আছে চাইলে আপনি সেখানে উঠতে পারেন।আমি কেন এই জায়গার কথা বললাম? কারণ আপনাকে আম্বরখানা পয়েন্টে থেকেই বিছানাকান্দি যেতে হবে তাই এর আসে পাশের হোটেল বাছাই করা বুদ্ধিমানের কাজ।