KiHobe Latest Articles

Tanni Noor
  • 0

অক্সিজেন বিহীন পৃথিবী কেমন হবে? আজব গুজব

  • 0
অক্সিজেন বিহীন পৃথিবী কেমন হবে? আজব গুজব

Leave an answer

You must login to add an answer.

1 Answer

  1. একবার ভেবে দেখুন তো হঠাৎ করে যদি আপনি নিঃশ্বাস নিতে পারছেন না অক্সিজেন নেই বলে কেমন অনুভূতি হবে আপনার?
    আপনি কি জানেন ?আমরা যে একবার নিঃশ্বাস নেই তার মধ্যে ২১% অক্সিজেন ৭৮ % রয়েছে নাইট্রোজেন আর বাকি ১% অন্যান্য।এই অক্সিজেন গ‍্যাসটি আমাদের বায়ুমণ্ডলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা এই পৃথিবীর প্রতিটি মানব সৃষ্টির মধ্যে অক্সিজেনের উপস্থিতি বিদ্যমান। আপনার মনে প্রশ্ন জাগতে পারে এটা কিভাবে সম্ভব? হ্যাঁ এটাই হচ্ছে সত্যিই ; এই অক্সিজেন ছাড়া আমি আপনি পশুপাখি এমনকি পানিও আমরা কল্পনা করতে পারবোনা। এমনকি আমাদের যে বিশাল বিশাল ভবন কংক্রিট দিয়ে তৈরি সেটির মধ্যে রয়েছে অক্সিজেন। হঠাৎ করে যদি এই গ‍্যাসটি পৃথিবী থেকে বিলীন হয়ে যায় তাহলে কি হতে পারে এ পৃথিবীর কখনো কি চিন্তা করেছেন ? না করে থাকলে চলুন আজ আজব গুজব আপনাদের জানিয়ে দিবে কি হতে পারে? যদি 2 সেকেন্ডের জন্য এক পৃথিবী থেকে অক্সিজেন হারিয়ে যায় তাহলে আপনি আমি মৃত্যুবরণ করবো সাথে সাথেই।
    এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে আপনি নিজেই তো স্বাভাবিকভাবে 30 সেকেন্ড পর্যন্ত নিঃশ্বাস বন্ধ করে রাখতে পারেন ,তাহলে কিভাবে মৃত্যু সম্ভব তাহলে চলুন আপনাকে বিস্তারিত বুঝিয়ে বলি-
    আমাদের বায়ুমণ্ডলের 21 শতাংশ অক্সিজেন , আর অক্সিজেন বিলীন হয়ে যাওয়া মানে বায়ুমণ্ডল থেকে 21 শতাংশ একটি গ্যাস হারিয়ে যাওয়া যার ফলে এক সেকেন্ডের মধ্যে বায়ুমন্ডলের চাপ এমন পরিমাণে বেড়ে যাবে যে আমাদের কানের পর্দা সাথে সাথে ফেটে যাবে, এমনকি আমাদের এই পৃথিবী ও আগের মত থাকবে না 5 সেকেন্ডের মধ্যেই অন্য একটি পৃথিবী হয়ে যাবে ।পৃথিবীর যত ইমারত কংক্রিট দিয়ে তৈরি সব নিমিষেই ধ্বংস হয়ে যাবে কেননা কংক্রিটের মধ্যে অক্সিজেনের বন্ধন থাকে সেই অক্সিজেন গায়েব হওয়ার সাথে সাথে কনক্রিট গুলো তাদের বন্ধন হারিয়ে ফেলবে আর দালানগুলো ভেঙে পড়বে কেননা অক্সিজেন ছাড়া এগুলো আবর্জনার স্তুপ ছাড়া কিছুই না। সেই সময় যদি আপনি কোন সমুদ্র সৈকতে বসে সাগরের ঢেউ দেখতে থাকেন আর সূর্যের তাপ নিতে থাকেন তাহলে তখন আপনার শরীরের চামড়া নষ্ট হয়ে যাবে কারণ সূর্য থেকে আসা আলট্রাভায়োলেট রশ্মি আটকানোর জন্য কোন ওজোন স্তর থাকবেনা।
    কেননা সেই ওজোন স্তর অক্সিজেন দ্বারা তৈরি এমনকি সেই সময় পৃথিবীর যতগুলো গাড়িয়ে চলন্ত অবস্থায় থাকবে সব থেমে যাবে শুধু গাড়ি নয় আকাশে যে বিমান চলে সেটিও বন্ধ হয়ে নিচে পড়ে যাবে কারণ তখন কোনো আগুনের অস্তিত্ব থাকবেনা আর আগুন ছাড়া ইঞ্জিন ইঞ্জিন চলারতো প্রশ্নই আসে না। আপনার কি ধারণা গাড়ি গুলো এভাবে সব দাঁড়িয়ে থাকবে? না গাড়ি গুলো নিচের দিকে ধাবিত হতে থাকবে কারণ পৃথিবীর উপরের স্তর নিচে যেতে থাকবে, তার কারণ হলো পৃথিবীর উপরের স্তর অক্সিজেন দ্বারা তৈরি আর তখন আপনিও আর দাঁড়িয়ে থাকতে পারবেন না, কারণ আমাদের মানব দেহের 70% পানি আর এই পানি তৈরি হয়েছে অক্সিজেন ও হাইড্রোজেনের সমন্বয়ে । তখন যদি অক্সিজেন বিলীন হয়ে যায় তাহলে শুধু বাকি থাকবে হাইড্রোজেন আর আমাদের শরীরের যে অক্সিজেন সেটি নিমিষেই হাইড্রোজেনে পরিণত হয়ে আমাদের মৃত্যু ঘটবে ।
    তবে এখন আপনি নিশ্চিন্তে নিঃশ্বাস নিতে পারেন কেননা এমন কিছুই হবে না শুধু জেনে রাখেন আমাদের জন্য অক্সিজেনের গুরুত্ব টা কতটুকু প্রয়োজন আপনারা যারা এই লেখাটি পড়ছেন তারা নিশ্চয়ই বুঝতে পারছেন গাছ আমাদের কতটা প্রয়োজন সেই জন্য আমাদের উচিত প্রতি বছর অন্তত একটি করে গাছ লাগানো। ধন্যবাদ